ক্ষয়ে যাওয়া সময় দৃষ্টিহীন
প্রতিদিন অলক্ষ্যে সূর্যোদয়
অথচ প্রভাতহীন সূর্যাস্ত দ্যাখে
লোহার শিকলে বাঁধা হাত
আর্তি নেই, আছে জিজ্ঞাসা ।
অন্ধকার সরোবরে লক্ষকোটি হতাশা
ইতিহাস কি নতুন পথ দেখাবে ?
হাজার বছরের লালিত স্বপ্ন
পড়ে আছে মুন্ডুহীন নির্জীব
কার পাপের প্রায়শ্চিত্ত্ব করবে যুগান্তর ?


সন্ধিহীন একছত্র আধিপত্যে পুড়ে খাক হয় চরাচর ।