আমি মেঘ হবো

আমি মেঘ হবো
প্রকাশনা যৌথ সংকলন
প্রকাশনী সালফি পাবলিকেশন্স
সম্পাদক মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম
প্রচ্ছদ শিল্পী আতিকুল ইসলাম বাপ্পী
স্বত্ব সম্পাদক কর্তৃক সংরক্ষিত
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০১৭
বিক্রয় মূল্য ১৫০ টাকা

ভূমিকা

সকল প্রশংসা সেই মহান আল্লাহর জন্য, যিনি মানুষকে জ্ঞান দিয়েছেন এবং কলম দ্বারা শিক্ষা দিয়েছেন। মানবতার শিক্ষক মুহাম্মদ (সা)এর প্রতি দরূদ ও সালাম জানাই। যেহেতু তিনি নিজেই সাহিত্য চর্চাকে নিয়ত উৎসাহিত এবং পৃষ্ঠপোষকতা করেছেন। তিনি কবি ও কবিতা সম্পর্কে বলেছেন, “কিছু কিছু কবিতায় আছে দর্শন।” “যে দু’টো চমৎকার অলঙ্কার দিয়ে আল্লাহ কোন বিশ্বাসীকে সুসজ্জিত করে থাকেন, কবিতা সেই অলংকারেরই একটি।” “যে কবিতায় করা হয়েছে সত্যের অপলাপ, সে কবিতায় কোন মঙ্গল নেই।” “কবিদের আর্থিকভাবে সহযোগিতা করা আপন পিতা-মাতার সাথে সদ্বব্যবহারের সমতুল্য।”

অনলাইন জগতে লেখালেখির মাধ্যমে বর্তমানে উঠে আসছে এক একটি বিরলপ্রজ প্রতিভা। বক্ষমান কাব্যগ্রন্থে রয়েছে সকল ধরনের কবিতা-বিশেষ করে প্রেম-ভালবাসা, বিরহ, দেশ-মাতৃকা, সংসার-সমাজ-সংস্কৃতি, ইতিহাস-ইতিহ্য, বীরত্বগাঁথা, মানবতার কল্যাণ ও গুণীজনদের কথা ইত্যাদি। আমরা পরামর্শের মাধ্যমে কবিদের কবিতা সাজিয়েছি জেষ্ঠতা অনুসারে। আমরা যে দশজন কবির কবিতা নিয়ে “আমি মেঘ হবো” নামের যৌথ কাব্যসংকলনটি বইমেলা-২০১৬তে প্রকাশ করতে যাচ্ছি তারা সবাই আপন মহিমায় উজ্জ্বল এবং সাহিত্য নিয়ে নিরন্তর চর্চায় প্রতিশ্রতিবদ্ধ তরুণ প্রজন্ম। আশা করি এই প্রকাশনা তাদের জন্য আলোকবর্তিকারূপে আগামীতে দিশা দেবে। সবাই সাধ্যমত সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। অগোচরে ভুল-ভ্রান্তি থাকা অস্বাভাবিক নয়, পরবর্তী সংস্করণে সংশোধনী আনা হবে। যৌথ সংকলনের সাথে জড়িত সকল মহলকে জানাই আন্তরিক প্রীতি ও অভিনন্দন। সকলের উত্তরোত্তর শান্তি, সুখ ও সার্বিক কল্যাণ কামনা করছি।

উৎসর্গ

এই সুন্দর ভুবনে যাঁদের মাধ্যমে আলোর সন্ধান পেয়েছি
সেই জন্মদাতা পিতা ও মাতা এবং সত্যনিষ্ঠ সকল সাহিত্যপ্রেমীদের উদ্দেশ্যে।

কবিতা

এখানে আমি মেঘ হবো বইয়ের ১২টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য
১৩