বৃষ্টি পড়ে টাপুর টুপুর
ছন্দ তুলে মনে
বৃষ্টি পড়ে টিনের চালে
জলে ও জঙ্গলে ।


বৃষ্টি পড়ে মাঠে-ঘাটে
পথে-প্রান্তরে,
বৃষ্টি পড়ে ফসল মাঠে হৃদয়-মন্দিরে ।


বৃষ্টি পড়ে অঝোর ধারায়
টুপ টুপ শব্দ
বৃষ্টি পড়ে গাছের ডালে
দোলে মৃদু-মন্দ ।


বৃষ্টি পড়ে নদীর জলে
প্রবল স্রোতের টানে,
বৃষ্টি পড়ে সকাল দুপুর
জীবন গড়ার গানে ।