আজকাল ঈদ আসে, যায়
ধনী-গরীবের দরজায়
ঈদ পালন করে সবাই
হাসি-গান, আড্ডায়
নিত্য নতুন পোশাক সেতো?
সবার কেনা চাই
পোশাক কিনতে তাইতো সবাই
শপিংমলে যায়
বসে থাকেন বড় বাবু
পায়ের উপর পা-ই
বসে বসে দেখেন শুধু
কার কি চাই
আসবে যত খদ্দের
মারবে তত কামড়
বুঝবেনাতো ধনীগরীব
দেখাবে অনেক ফাঁপর
.
সবার-ই ভাই দেমাগ ভারি
করতে হবে মনচুরি
নতুন পোশাক চাই-ই-চাই
হোকনা যত-ই জারিজুরি
কিইবা আসে যায়
সুযোগ বুঝে মালিক বাবু
করছে আজ সবাইকে কাবু
হচ্ছে লালে লাল
সুন্দরী মেয়ে পাইলে পারে
হেসে দেয় এক গাল
.
আরও আছে আহামরি
খদ্দেরের ছড়াছড়ি
ছেলের চেয়ে মেয়ে ভারি
এইতো মার্কেটের হাল
পোলাপানের মেজাজ কড়া
বোঝেনা কেউ তেঁতুল(মেয়ে) ছাড়া
তেতুলের জন্য পাগলপারা
তারাতো সবাই ঘরছাড়া
হয়যে বেসামাল
ভীড়ের মাঝে যায়যে তারা
দিতে হবে একটি ঠেলা
মনাকাশে ভাসিয়ে ভেলা
বলতে হবে বুক চিতিয়ে
আছে দেহে বল
তাই সবাই ঠেলা দিতে যায়
সংগে নিয়ে দল
আরও কত কান্ড চলে
যায়যে সবাই রসার তলে
বোঝাবে কে বল?
সবাই অবুঝ খোকা বাবু
বুঝতে চাইনা হলেও কাবু
থাকে সদাচল
কে বোঝাবে বল?
[03-08-2013]
[10:20PM]