টিনের চালে-দেয়ালের ফোকরে,
কিংবা গাছের ডালে,
হরেক রকম পাখি এসে
তাদের পাখা মেলে,
হরেক রকম খড়কূটা
তারা যোগাড় করে,
তাদের নতুন বাসাটিকে
প্রাণবন্ত করে,
তারপর বাসায় ডিম পেড়ে
ডিমে দেয় তা,
তাতেই যেন বেরিয়ে আসে
সেই পাখিদের ছা,
নানা রকম কচি ঘাস
এবং পোকামাকড়,
কুঁড়িয়ে এনে পাখিরা করে
ছানাগুলোর খাবার,
একের পর খাবার খেয়ে
বড় হয় ছানা,
তারপর একদিন ছানাগুলো
মেলে তাদের ডানা ।
[26-05-2009]