ফুলে ফেঁপে উঠছে আজি
বন্যার প্রবল জল,
সেই সংগে সংগী আজি
শ্রাবণ মেঘের ঢল ।
শ্রাবণের এই ক্লান্তি লগ্নে
হল মনের শখ,
নদীর বুকে একটুখানি
করিব বক বক ।
নির্ধারিত দিনের
নির্ধারিত সময়,
জনাছয়েক বন্ধু মোরা
এক হলাম বটতলায় ।
মাঝির সাথে কথা বলে
হল নৌকা ঠিক,
ঘণ্টাখানেক সময় মোরা
ছুটব দিগ্বিদিক ।
আড্ডামারা করলাম শুরু
নৌকায় উঠে মোরা,
মাঝি বায়ছিল নাও
হাতে বৈঠা ধরা ।
গানের সুরে নৌকা মোদের
গেল বহুদূর,
কালের স্রোতে হারিয়ে গেছে
ভাটিয়ালির সুর ।
গানের সুরে মাঝিমশাই
নৌকাখানি বায়,
ভাটিয়ালি জানেনা সে
আধুনিক গান গায় ।
মাঝির কণ্ঠে গান শুনিয়া
হল মোদের হুঁশ,
গানের ছন্দে হারাব মোরা
হবযে বেহুঁশ ।
এরই মাঝে কিছুক্ষণ
হল বিরতি,
নাও থামিয়ে মাঝিমশাই
করল ভিমরতি ।....
.......চ.......
.......ল.......
.......বে.......
[15-08-2013]
[10:13PM]