১ম অংশের পর......


বৈঠা দিয়ে মোদের হাতে
গেল বাজার পানে,
ফিরে এল আবার পরে
ভালবাসার টানে ।
এরই মাঝে হয়ে গেল
মোদের অনেক ফন্দী,
স্মৃতিগুলো ধরে রাখতে
হলাম ক্যামেরাবন্দী ।
নানা রকম গল্প-কথায়
পার হল সময়,
অবশেষে সিদ্ধান্ত হল
বাড়ি ফিরে যায় ।
মাঝিমশাই শুরু করল
টানতে নৌকার দাঁড়,
একটুখানি মজার আশায়
বসল গানের আসর ।
দু'এক জনের কণ্ঠে হল
গানের দু'এক কলি,
সংগী ছিল জ্যোত্‍স্নালোকের
চাঁদের এক ফালি ।
সন্ধারাতের জ্যোত্‍স্নালোকে
চলল নৌকাখানি,
চাঁদের আলোয় ভাসল উঠে
প্রিয়ার বদনখানি ।
বাড়ি ফেরার তাড়া করল
আবারও কেউ কেউ,
নায়ের গায়ে শব্দ তুলল
ছলাত্‍ ছলাত্‍ ঢেউ ।
ঢেউ-এর তালে ছন্দে ছন্দে
ভাবনা এল ওরে,
মাঝিরে তুই দক্ষ হাতে
দাঁড় টানিস কেমন করে?
তোরে দেখে শিক্ষা নিলে
মোদের দেশের রাজা,
দুঃখ-কষ্ট যাবে দুরে
থাকবে সুখে প্রজা ।
অবশেষে ফিরে এলাম
বটতলার ঘাটে,
বাড়ির দিকে রওনা হলাম
শত চেনা বাটে ।
[15-08-2013]
[10:13PM]
শেষ