অশান্ত ধরায়
শান্তি আনিলি
তুইযে কি দিয়ে?
ভীরুরা আজ
সাঁড়াশি হাতে
তোরই সুধা পিয়ে ।
শক্ত হাতের
বজ্র লেখনীতে
দিয়েছিস সাম্যের
ডাক,
তোর ঝাকড়া চুলের
বাবরি দোলায়
নিখিল বিশ্ব
যারপরনাই
অবাক ।
তোর অমৃতজল
এত দক্ষ
তপ্ত মরুর বুকে
গজিয়েছে চারা,
সবুজ বৃক্ষ ।
অস্ত্রসম কলম দিয়ে
লিখে শত বুলি
দিয়েছিস ডায়রী ভরি,
সাম্যের কবি,
তুইযে,
বিধির দর্পহারী ।
তোর অস্থির পদচারণায়
পিষ্ট হয়ে,
বন্ধুর পথ,
হয়েছে সমতল
সবার প্রিয় কবি
তুই,
কাজী নজরুল ।
.. .. .. .. .. ..
[29-08-2013]
[02:32PM]