ভালবাসার শেষ মুহুর্তে
একটিবার আবার তোমার সাথে
আলাপন করবার অদম্য ইচ্ছা
তোমার সামনে নিয়ে এল আমাকে
নিযে এল একটিবার তোমাকে
জড়িয়ে ধরে কিছুটা সময়
অতিবাহিত করার আকাঙ্খা ।
অধরে-অধর মিলিয়ে
চুষে নেব তোমার মুখের লালা
পরিতৃপ্ত করব আমার
তৃষাতুর মন ।
স্নান করব তোমার লোনা জলে ।
হ্যাঁ, গতরাত অবধি এটাই ছিল
আমার মনবাসনা ।
কিন্তু রাত যতই গভীর হয়েছে
গলাটিপে হত্যা করেছি
সব অঙ্কুরেদগম ।
জানি, তুমি আমাকে একটিবারও
বাধা দিবেনা-
যেমনটি এসেছ আমার সাথে
দেখা করতে,
তোমার-আমার ভালবাসার
পুরোনো নীড়,
একতলা ভবনের
পুরোনো সেই সিড়িতে ।
কিন্তু কি লাভ বল?
শুধু শুধু স্মৃতি বাড়িয়ে?
হ্যাঁ, পারতাম তোমার
পাশাপাশি চলে
শেষ কথাগুলো বলতে
কিন্তু জানইতো
জেদ, রাগ আর ইচ্ছার
সমন্বয়ে গড়া
কঠিন প্রাণ আমার ।
তাইতো তোমাকে নিয়ে আসলাম
--এত দুর ।
তোমার সামনে আসবনা বলেও
বারবার প্রত্যাক্ষ্যাত হতে এসেছি
একটু সুখের আশায় ।
আজ তাই বলবনা
আর কোনদিন আসবনা
তবে চেষ্টা চালিয়ে যাব,
এটুকু বলছি ।
হয়ত তোমার সামনে
না আসতে আসতে
একদিন সমাপ্তি হবে
ভালবাসার ।
কিন্তু জেনে রেখ
আমার হৃদয়ের সবটুকু জুড়ে
তুমিই থাকবে আমরণ ।