নিঃঝুম মধ্যরাত,
ঘুমের ব্যর্থ চেষ্টায় কাতর আমি
এপাশ ওপাশ ছটফট করি
কিন্তু ঘুম সে যেন সোনার হরিণ
আমার সাথে তার আড়ি ।
ব্যর্থ প্রয়াস কাটিয়ে দরজা খুলে
বারান্দায় গিয়ে দাঁড়ায়
এই মধ্যরাতেও মাঝে মাঝে ভেসে আসে
ঝিঝি পোকাদের ডাক ।
আরও শুনতে পায় ক্ষণে ক্ষণে
কিছু রাতজাগা পাখিদের ডানা ঝাপটানো
সত্যি নাকি ভ্রম বুঝে উঠতে পারিনা
মনে পড়ে কিছু অসহ্য স্মৃতি
ডুকয়ে ডুকরে কেঁদে উঠে অন্তর ।
প্রিয়া তোমার নীরবতা দিয়ে যায় জ্বালা
অসহ্য লাগে মোর ।
হারিয়ে যায় কল্পনার রাজ্যে
কি এমন ভুল আমার?
যা আমার বুকে গড়ে কষ্টের পাহাড়,
কিছুতেই মেলাতে পারিনা উত্তর ।
নাকি জন্মই বৃথা মোর? নাকি সবার?
ভেবে যায় আনমনেই,
বুকে জমা কষ্ট, রাতজাগা পাখি আর
ঝিঝি পোকার ডাক শুধু এই বলে যায়,
পৃথিবীতে সুখ বলে কিছু নেই ।
. . . . . . . . . . .
[02-08-2013]
[12:34PM]