দর্প ভরে শত্রু-নিবাস
ছিন্ন করল যারা
পুব গগনে রক্তিম-ভানু
উদিত করল তারা ।
মৃত্তিকার বুক চিরে
করে গভীর খাদ
কত শত যামিনী
কাটিয়েছে অবসাদ ।
অন্নহীন শূন্য উদর
ফেটে চৌচির
ক্ষুধার জ্বালা সর্বদা
করে বিড়বিড় ।
দ্রুম-তলে বিছায়ে পাটি
ক্লান্ত-কায়া ফেলে
অদৃষ্টের ভাবনা ভাবে
স্বপ্ন-মশাল জ্বেলে ।
ললনা প্রেম ঝেড়ে ফেলে
শুরু করে রণ
দেশের তরে জীবন দেবে
করে মরন-পণ
বিরামহীন যুদ্ধ করে
সকাল-দূপুর-সন্ধ্যা
লাল সবুজের বিজয় আনে
নির্ভীক মুক্তিযোদ্ধা ।
. . . . . . . . . . . . . . . . . . . .
(ভানু-সূর্য, যামিনী-রাত, দ্রুম-গাছ, কায়া-দেহ, খাদ-গর্ত)