নিস্প্রাণ দেহে, যাযাবর মন
নিপীড়িত সারাক্ষণ
ভাবনারা যত, থাকে অবিরত
নাচে প্রলয় নাচন ।
সময়ের ভীড়ে, তটিনীর তীরে
প্রবল স্রোতের টানে
অযাচিত মনে, নিরাশার চাদর ধোঁয়াশা কুয়াশা হানে ।
অবুঝ এ মনে, অজানা যাতনে
প্লাবিত নয়নপাত
নিরালে বসি, ভাবি রাশি রাশি
রাখিয়া অনলে হাত ।
কতশত কথা, মনে আসে সদা
আকুলি বিকুলি সুখে
নাহি হয় বলা, বাকরুদ্ধ গলা
অজানা কোন দুখে?
মনেরি মাঝে, হৃদয়ের খাঁজে
থেকে থেকে যায় ডেকে
ভাবনা তোমার, সর্বদা আমার
নীরবে যায় হেঁকে ।
মন জমিনে, অযাচিত মনে
নীরব চাষাবাদ
সময়ের তোড়ে, যায় হারিয়ে
আসন্ন অপবাদ ।
স্বপ্নীল সুখে, নিপীড়িত বুকে
সুদূরে যায় হেঁটে
সংগী শুধু, ভাবনা তোমার
অচেনা অজানা বাটে ।
অগুণিত খেলা, মনেরি মাঠে
নৃত্য করে সবে
চোরাবালির ফাঁদে, মনটা পড়িয়া কাঁদে
তোমাকে দেখিয়া ভবে ।