ইদানীং,
পথে ঘাটে নাক চেপে হেঁটে যেতে হয় ।
আকাশে বাতাসে ভাস বিশ্রী-গন্ধযুক্ত প্রেতাত্মারা!
প্রতিনিয়ত তীরের মত এসে বিঁধে নাসারন্ধ্রে!
যেন কোন তেজস্ক্রিয় মৌলের রঞ্জন রশ্মি এসে-
ওজোন স্তরের বুক ফালাফালা করে চলে গেল!
.
চোখের দুয়ারে কড়া নাড়ে সাদা-কালো যত টাকা,
পৈশাচিক মানবতা চেপে ধরে অভাগার টুটি ।
মনিবের লাল চোখে মুনাফার রঙ-
সবুজ অরণ্যে জ্বালে ক্ষুধার আগুন!
কুমারীর রক্তাক্ত যোনীতে নাচে পুরুষালি বীর্য,
আর- ছাত্রীর ঠোঁটের কোণে লেগে থাকে-
গুরুজীর, লালায়িত জিহ্বার লালা!