যেদিন তুমি সব যুক্তি বিছিন্ন করে
চলে যাবে এই আমাকে একলা করে
বলেছিলে কাছে ডেকে,
সেদিন আমি সর্বশেষ চেষ্টা হিসেবে
একটি পথ বের করেছিলাম খুঁজে
'বৃত্ত দিয়ে ঘেরা তুমি' ।
.
বলেছিলাম তোমায় যত দূরে যাও
রও অট্টলিকায়, সুখের কোলাহলে
দেখবে আমায় থাকব সদাই ঘিরে
বন্দী তুমি আমার ঘেরাটোপের জালে ।
.
কত দিবস-রাত কেটে গেল স্ব-মনে
কত ঘোলা জল গেল সাগরের পানে ।
নিদ্রাহীন চোখে শুধু ভাসে ক্ষণে ক্ষণে
কেমন আছ প্রিয়ায় একাকী নির্জনে?
একবারো কি তোমার হয়নাকো সাধ
একাকী জীবনে এসে হতে মোর চাঁদ?
.
সময়ের ব্যবধানে বুঝিলাম আমি
নওযে বন্দী তুমি, সেতো শুধুই আমি
'বৃথা শত কথা ফাঁদি'
ভুলিবার জন্য যদি বৃত্ত ছিঁড়ে কভু
দূরে যাই চলে, হয়না তোমারে ভোলা
পরিধিটা বাড়ে শুধু ।