মা কথাটি মধুমাখা বিপুল আভায়
দেখে তারে দু'নয়নে পড়েনা নজর
মনের মাঝে নিত্য সে ঢেউ খেলে যায়
নিদ্রাহীন চোখে সেযে কাটাই প্রহর ।
দোয়া মাঙে দিবানিশি ব্যাকুল নয়নে
এক দুই তিন যত রাখে সব খোঁজ
সবারে সাজায় সেযে নতুন বসনে
নিজেরে ভাবেনা কভু খালি থাকে রোজ ।
.
ওহে বাছা মাকে তুমি করো নাকো হেলা!
মা যদি অতৃপ্ত হয় সবি হবে ছাই
সুখ সাগরে তোমার কে ভাসাবে ভেলা?
মা'রে যাতনায় রেখে করোনা বড়াই
মায়ের সেবায় কর নিজেকে কোমল
অভিশাপ দিলে মা'য় সবিযে বিফল ।
. . . . . . . . . . . . . . . . . . . .
শেক্সপিয়ারীয় রীতিতে লেখা আমার ১ম সনেট । কেমন হয়েছে জানাবেন ।
মিলবিন্যাস: কখকখগঘগঘ ঙচঙচছছ