কতটুকু সুখ আজ প্রশ্ন জাগে মনে?
নিখিল ধরায় কত হানাহানি চলে
আগুনে পুড়ে মানুষ বিজয় জ্বলনে
হামাগুড়ি খায় জয়, নেতা পদতলে ।
পথে ঘাটে দেখি শত ধর্ষিত কুমারি
মিষ্টি বিতরনে করে সেঞ্চুরী পালন
উন্নতির নামে আজ চলে শুধু চুরি
বিচার বিভাগে শুধু হয় প্রহসন ।
.
কত সুখে তাজা প্রাণ দিল জলাঞ্জলি
পেল কি কিছুই তারা? এই কথা ভাবি
চার যুগ হল তবু থেকে গেল খালি
কুলাঙ্গার-ইবলিশে খেয়ে গেল সবি
তবে কেন হল জয় মুক্তিযোদ্ধাদের?
অধিকার নেই আজ মত প্রকাশের ।
. . . . . . . . . . . . . . . . .
মিলবিন্যাস:
কখকখগঘগঘ ঙচঙচছছ