রাত কেন ধরা দেয় চোখের পাতায় ভর করে
এটাই কি আমি চাই? নিবিড় আশায় বেঁধে বুক?
শত জ্বালাতনে বুকে ঝড় উঠে উষ্ণতা হারিয়ে
নিভে যায় দীপ্ত শিখা বিকট শব্দের আস্ফালনে
সিক্ত চোখ বেয়ে নামে জল, তরঙ্গের মত নেচে!
স্মৃতির পালক ঘিরে স্বপ্ন খেলে লুকোচুরি খেলা ।
.
প্রতি রাতে স্মৃতি এসে বুকে বাজায় বীষের বীণ
ধুকুপুকু করে মরি প্রত্যাশিত যাতনার বিষে
চোখ ফেটে ঝরে পড়া রক্তাশ্রুতে ভাসি বারেবারে!
বিষের জ্বালায় নামে ঘুম প্লাবিত দু'চোখ জুড়ে
ঠিক ভোর হলে ঘুম  ভাঙে, স্বপ্নেরা যেভাবে ভাঙে
চোখেমুখে লেগে থাকে পাথরসম শক্ত পিঁচুটি!