বছর শেষে বিবিধ কথা মনেতে উঁকি মারে
কিবা পেলাম? কি হারালাম? সারাটা মাস ধরে
শুরুর থেকে কোন পথে যে দিন কাটিল সুখে
শেষের বেলা পড়ল মনে রক্ত ঝরে চোখে
দিনের বেলা আড্ডা কত, রাতের বেলা ঘুম
ভুল পথিকে অধর ছুঁয়ে দিল যে কত চুম!
কে বা আসল? কে বা নকল? যাইনা চেনা কিছু
মুখোশ পড়ে মুখোশধারী ধাওয়া করে পিছু
কত জন যে আপন হল কত জন যে পর
বন্ধু হয়ে কেউবা এসে ভাঙে মনের ঘর ।
.
আপন ছেড়ে পরকে নিয়ে গড়ি সুখের নীড়
পর মানুষে কষ্ট বুঝে উচিয়ে ধরে শির
দিনের শেষে করুণ মনে বাজে ছিন্নবীণা
মাতাল মোহে মনকে দলে কোন হৃদয়হীনা
শত স্মৃতির রোমন্থনে কেঁদে উঠেছে হিয়া
শুন্য বুকে ভীষণ খরা ভেজেনা কিছু দিয়া
ভুলের স্রোতে মনটা ভেসে বছর হল পার
এমনি করে যাচ্ছে কেটে সারাজনম ভর
কোনসে আশে ঝর্ণাধারা ছোটে নদীর পানে?
রিক্ত মনে প্রশ্ন জাগে বিদায়ের এ ক্ষণে ।