কি আছে বল আমার?
উদ্ভ্রান্ত পথিক আমি দুরাশার মায়ায় জড়ানো
নির্বাক চাহনি ছাড়া কোন পুঁজিতো আমার নেই!
কেন এত মায়া তোর অভাগাকে ঘিরে?
কিসের এত সাহস?
কতবার কাছে ডেকে বোঝালাম তোকে
শুনে যা আমার কথা বিরহ ছাড়া কিছুতো নেই!
যতটুকু দেখেছিস কাঁচের বয়ামের খোলস!
উপরে বেশ চাকচিক্য
ভেতরে ফাঁকা কলস!
.
কি দেবার আছে বল? হাত ভরে সব দিয়ে দেব
শুন্য ঘর শুন্য হবে, ভয় কি আমার?
তবু একটু মুক্তি দে, হাফ ছেড়ে বাঁচি!
কতটা জ্বালাবি আর?
কতবার তোকে আমি বিদায় দিলাম
কিন্তু তুই নাছোড়বান্দা কিছুই শুনিস না আমার
যত তোরে দূরে ঠেলি, জড়িয়ে ধরিস!
তবে কি তোকে পুষে রেখেছি?