কোথায় তোমার বাস?
পাহাড়-পর্বত, গিরি-সিন্ধু? নাকি কোন মরু-তট?
হেঁটে গেছি যত পথ তোমায় পাবার আশা নিয়ে
ব্যর্থ আমি প্রতিবার খেয়েছি হোঁচট!
তোমার দর্শন পেতে মরিয়া হয়ে কেটেছে কত রাত
স্বপ্নে তবু কোনদিন পাইনি তোমার শুভ দর্শন
মেটেনি মনের আশ!
কি অবোধ আমি, প্রভু!
বুঝিনিকো কোনদিন বর্ণিল তোমার বসবাস
হৃদয়ে রয়েছ তুমি!