জীবনের বহুকাল শেষ হয়ে এল
খাতাটির পাতা দেখি ফাঁকা পুরোটাই
মৃত্যুময় ইন্দ্রজালে সবি ভেসে গেল
মাথার উপরে দেখি কোন ছাতা নাই ।
রঙ্গিন ভেলায় ভেসে সত্‍ পথ ভুলে
অযথাই কেটে গেল  কতটা সময়
শেষ ভাগে এসে আজ বিলি কাটি চুলে
কোন পথে গেল দিন দুরন্ত, স্ব-ময়?


ও মন আমার তুই আর কত ক্ষণ
রঙ্গিন নেশায় মেতে খেলে যাবি খেলা?
অহরহ পাপাচারে বেড়ে গেল ঋণ
শোধ হবে কোন ছলে মৃত্যুময় জ্বালা?
কবে জানি প্রাণ পাখি যাবে যে উড়ায়ে!
প্রভু দ্বারে দোয়া কর নামাজে দাঁড়ায়ে ।


মিলবিন্যাসঃ কখকখগঘগঘ ঙচঙচছছ