তোমার চোখের মাঝে আছে এক বিস্তৃত পাহাড়
উলঙ্গ তরঙ্গ ঢেউ গড়িয়ে পড়েছে ঝর্ণা হয়ে
স্রোতস্বিনী নদী হয়ে মিলে গেছে বঙ্গোপসাগরে
কদাকার সেই জলরাশি-
মুছতে পারেনি চোখের ময়লা
এঁকেবেঁকে বয়ে গেছে শুধু ।


কিন্তু অদ্ভুত সে জল!
তোমার চোখের নিচে ছাপ রেখে গেছে
ঘোর কৃষ্ণবর্ণ এক কষ্টের কালিমা!
ভুতুড়ে, থমথমে ঠেকছে তোমার মায়াময় মুখশ্রী
আর কেউ যেন বুঝতে না পারে সেজন্য
কালিমা লুকাতে তুমি মেখেছ কাজল ।