দৃষ্টি জুড়ে শুধু ভাসে
শ্যামলিমা দেশ
হিমেল হাওয়া মন ছুঁয়ে যায়
স্নিগ্ধ কোমল রেশ ।


সোনার ধানে বায়ুর কাঁপন
কৃষাণ রোদে পুড়ে
জলের প্রপাত সাগর পানে
সারাটা দেশ জুড়ে ।


দুষ্ট ছেলে গাঁয়ের বুকে দস্যিপনায় বিভোর
বালকশ্রেণী দেখে শুধু
নেতার গায়ে কি জোর!


পাঁচ বেলাতে মজিদ থেকে
বাজে আজান ধ্বনি
ফসল ফুলে সুবাস মাখা
দেশটা ফুলেল খনি ।


এত বর্ণের রং ছিটানো
রুপের কিনার ঘেঁষে
সম্ভাবনা দিচ্ছে উকি
আমাদের এই দেশে ।