প্রেমেশ্বরী,


তোমাকে আর কি বলব? ভালবাসার বিরাটাকার দামামা বাজাতে বাজাতে আমি আজ ক্লান্ত, দিশেহারা! তোমার অপেক্ষাই বসে থাকতে থাকতে পায়ে আজ শেকড়ের অস্তিত্ব টের পাচ্ছি! হাঁটা-চলাতো দূরেই থাক, উঠে দাঁড়াতেই পারছিনা । পাকাপোক্ত ভাবেই গেড়ে গেছে ভূ-পৃষ্ঠের অতলে!


Romanceless উপাধিপ্রাপ্ত সাদামাটা এই আমি, কোনদিনই বোঝাতে পারিনি আমার ভালবাসার গভীরতা, বোঝাতে পারিনি রিক্ত হৃদয়ের অমোঘ টান, বহুমুখী ভাবনার ভাবমূর্তি! তুমিই বা কতটুকু বোঝার চেষ্টা করেছো? তুমিওতো কোনদিনও নিজ ইচ্ছাই বুঝে নাওনি আমার অক্ষম অনুভূতিগুলো? বুঝে নাওনি আমার খিটখিটে মুখমন্ডলের বিপরীতে অপ্রকাশিত কাব্যিক পঙতিমালা? কোনদিনও বুঝোনি তোমার নাবোধক পঙতিমালায় পিষ্ট, আমার বহুমাত্রিক ইচ্ছা-আকাঙ্খা, স্বপ্ন-সুখ আর অভিলাষি অন্তরের আকুতি!


এত্ত এত্ত অক্ষমতাকে না বুঝলেই, অন্তত এতটুকু বোঝা উচিত ছিল যে, "আমি শুধু ভালবাসতেই জানি । অন্য কিছু জানিনা ।" অত্যাধুনিক যুগের মেয়ে তুমি হয়ত ভালবাসার সংগাটাই জেনেছো ভূলভাবে? হয়ত প্রতি সপ্তাহের ফুচকা-মোগলাই, ঠান্ডা পানীয় খাওয়া আর মাঝে মধ্যে rome dating  এ যাওয়াকেই ভালবাসা ভেবেছো? কিন্তু ভালবাসার সংগাটাকি তাই!


জেনে রেখ আমিও পুরুষ, পৌরুষতার বলিষ্ঠতা আমার মাঝেও বিদ্যমান । আমিও পারি কোন রেস্টুরেন্টে ঘণ্টার পর ঘণ্টা তোমার দিকে তাকিয়ে থাকতে! আমিও পারি রোমান্টিকতার ইন্দ্রজালে আটকে কোন ফুলেল বিছানায় তোমার উলঙ্গ শরীর নিয়ে উল্লাসে মেতে উঠতে! হয়ে উঠতে পারি হিংস্র হায়েনা!


কিন্তু এটাই কি ভালবাসার মহিমা? পবিত্রতার পরিচায়ক? কিংবা দুটি আত্মার অবিচ্ছেদ্য বন্ধন? যদি তাই না হয় তবে কি হবে ঐ শরীর উম্মাদনায় মেতে? কি হবে ভুলস্রোতে পা দিয়ে?


কোনদিন তোমার কাছে বেশি কিছু চাইনি? শুধু তোমার ভালবাসাই চেয়েছি!  হয়ত এটাই আমার ভুল? বেশি কিছু চাওয়া উচিত ছিল? কিন্তু জান কি, কেন আমি অল্পতেই তুষ্ট? শুধু তোমার জন্য! আমার মত অবোধের জন্য তুমি কষ্ট পাও এটা আমি চাইনি! দেখতে চাইনি আমার কারণে ভার হওয়া তোমার মলিন মুখ! শুনতে চাইনি আমার অগোচরে তোমার কান্নার রোল! কিন্তু তুমি নিজেই বুঝলেনা নিজের কল্যাণ, চিনলেনা হাতের মুঠোই প্রাপ্ত হীরক খন্ডকে!


মানবজীবনের বড় আক্ষেপ বোধহয় এখানেই "যার জন্যে চোখে জল, সেই বলে পাগল!"


তবে কি আমার হায়েনা হওয়া প্রয়োজন?


ইতি


তোমার পদপৃষ্টে দলিত-মথিত
স্বপ্নহীন প্রাণ