কোন কিছুই বুঝাতে পারি না
যখন বুঝি দেরি হয়ে যায়,
দূরের কিছুই দেখতে পারি না
যা দেখি তা বোধগম্য নয়।


ভাবনার সাথে বাস্তবতা মেলে না
বাস্তবতার সাথে ভাবনা মেলে না,
দুটোই কেমন যেন বিপরীত
বুঝতে পারি না কি করা উচিত।


নিয়মের বেড়াজালে সবই বাঁধা
সময়ের কাছে সব বন্দী,
জীবন কেটে যায় এরই মধ্যে দিয়ে
হয় না কারো সাথে সন্ধি।


ভেবে ভেবে কেটে যায় বেলা
আলো গড়িয়ে আসে আঁধার,
জীবন সায়াহ্নে এসে দেখি
কত কি যে করেছি পার।


মায়া মমতায় জড়ানো জীবন
ভালবাসাই খুঁজে সারাক্ষণ,
শান্তি চাই, চাই আলো
না পেলে হয় সব এলোমেলো ।