বৈচিত্র্যময় নানা ঘটনা-দুঘর্টনায় হতবাক
কষ্টের তীব্রতায় হয়ে রই নির্বাক,
ভয়ংকর ভাবনায় সারাক্ষণ আবদ্ধ
সময়ের নিকট হয়ে রই অবরুদ্ধ।


জীবন চলার পথ কতই না কন্টকাকীর্ণ
সহজ নয় সাফল্যের চূড়ায় হওয়া অবতীর্ণ।
জীবনটা সহজ, রয়েছে সূখ বিস্তীর্ণ
অনুভবেই বিরাজ করে, বাস্তবতায় অপূর্ণ।


মায়া মমতায় জড়ানো মানবতার মন
তবুও কেন যন্ত্রনার মাঝে কাটে সারাক্ষণ,
সকল কর্ম কেবলই ঝঞ্জালযুক্ত
হওয়া যায় না তা থেকে অবমুক্ত।


মনটা কেবলই হতে চায় স্বাধীন
দিগন্ত থেকে দিগন্তে কেবলই যেতে চায়
যেমনটি পড়ন্ত বিকেলে বলাকারা উড়ে যায়
দূর থেকে আরও দূরে আপন ঠিকানায়।
তেমনি হতে চাই মুক্ত, হতে চাই স্বাধীন
পেতে চাই শান্তি, চাই না হতে পরাধীন।


চাই না দ্বন্ধ, হিংসা, বিদ্বেষ
এসব করে দেয় সব নিঃশ্বেস,
চাই সুস্থ-সুন্দর নির্মল পরিবেশ।
চাই ফুলের সৌরভ, প্রকৃতির সবুজ ছায়া
যেথায় রয়েছে ভালবাসায় জড়ানো
অনাবিল শান্তি, স্নিগ্ধ মমতা-মায়া।