যা কিছু মনে লয়
সে তো আমার নয়,
যেখানে রয়েছে জয়
সেখানেই আমার ক্ষয়।


মনের উদারতা মনেই রয়
বাস্তবে এর নেই পরিচয়,
চেষ্টার মাঝেই কাটছে সময়
যদি কখনও স্বার্থক হয়।


ভয়ের মাঝে খুঁজি অভয়
পরাজয়ের মাঝে বিজয়,
সংগ্রামরে মাঝে খুঁজি শান্তি
নি:শ্বেসের মাঝে অক্ষয়।


জীবনতরী নিয়ন্ত্রীত নয়
সম্মুখের সময় দুর্যোগময়,
তবুও সুন্দর ভবিষ্যতের জন্য
জীবনকে করতে হয় স্বপ্নময়।


স্বার্থক হোক সকল চাওয়া
শান্তহোক সকলের হৃদয়,
আশ্বাস নয় যেন বাস্তবেই হয়
জীবন আরও সুন্দরময়।