কতই না কষ্ট করছো তোমরা
একটু বাচাঁর আশায়,
হয়তো কোনদিন কখনও বা
কেউ যদি হাত বাড়ায়।


কোথায় থাকবে তারা আজকে
কোথায় তাদের বাস,
জানেনা আজকে খাবে কি তারা, বা
আহার হাবে কি আজ?


দু:খে যাদের জীবন গড়া
নিরাশাই তাদের জীবন,
স্বপ্ন দেখে একটু বাচাঁর
একটি সূখের ভুবন।


জীবন তাদের ছন্নছাড়া
স্বপ্নগুলো দিশেহারা,
কোথায় পাবে সূখের ধারা
তারা যে সবাই সর্বহারা।


জনিনা বিধাতা কেন দিয়েছে
এমন মানব জনম,
কাউকে দিয়েছে স্বর্গের নিবাস
কেউ পথেই করে দিনযাপন।


এই ভুবনে আমরা তো নই
কেউ কারো আপন,
নিজের কাজে ব্যস্ত সবে
পরকে খুজঁবে কখন?


মনটা শুধু কেদেঁ বেড়ায়
তাদের দেখে হায়,
সাধ থাকলেও কিছু করার
সাধ্য যে আমার নাই।