আমি কি, কে, কেন এই আমি
নাই, জানা নাই এর উত্তর,
খুঁজি, চারদিকেই খুঁজি
মেলে না কোন সদুত্তর।


ভাবনাই বল আর বাস্তবতাই বল
এটা খুব কঠিন প্রশ্ন।
পার্থিব জগতে এর উত্তর পাওয়াটা
খুবই সহজ।
কিন্তু আমি যা খুজিঁ
সেটাই পাওয়া কঠিন।


ছক বাঁধা জীবনটা
যেন একটা আবদ্ধ বাক্স,
একই স্থানে বিচরন
যার নাই কোন স্বপ্ন
নাই কোন আশা
হয় না ইচ্ছেপূরণ।


একটা সময় আসবে
দ্বীপ নিভে যাবে,
তার সাথে অস্তমিত হবে
জীবন সূর্য,
যা আর কখন ও উদিত হবে না,
আলোকিত করবে না
কোন কিছুই।  


রয়ে যাব চতুর্দিক পরিবেস্টিত বাক্সটি
যেখান আবার নতুন করে
অন্য কেউ বিচরন করবে
সময়ের আবর্তনে এভাবেই
আবর্তিত হতে থাকবে।