পূজার জন্য না,
তোমায় দেখবো বলে প্রদীপ জ্বেলেছি


***************


যদি তোমার কাধে নিশ্বাস ই না পড়ে,
সে ঘুমের কি মানে আছে ?


***************


তুমি চিন্তা করো না,
তোমার কান্নার জন্য আমার কাধ আছে
তোমার জড়িয়ে ধরার জন্য আমার একটা ঘাড় আছে
তোমার অশ্রু দিয়ে ভিজিয়ে দেওয়ার জন্য আমার নীল শার্ট আছে
তোমার পড়ে না যাওয়া নিশ্চিন্তের জন্য আমার দুইটি হাত আছে
বলছি তো চিন্তা করো না ।


*******************


তুমি একটু চুপ করে বসবে!
একটু বেশিই চুপ করে বসবে!
চুপটি করে শুনবে-
আমার হৃদয়ের শেষ কথা ?


************


-চলো, গুড়ি গুড়ি বৃষ্টি ধরি।
-কোন একদিন ভিজবো, একসাথে।


**************


তুমি কি জানো তোমার রাগ গোলাপের কলির মতো
হাসিগুলো সদ্যফোটা পাপড়ির মতো
সুপ্ত সবুজ অভিমান রাগ গুলো ঢেকে রাখে।
তুমি হেসো
তুমি তো জানোই তোমার হাসি পদ্মিনীর মতো সুন্দর
তুমি হেসো
তুমি তো জানোই তোমার হাসি আমি কত্তো পছন্দ করি।


*************


তুমি কি জানো,
তোমার দেওয়া শুভ রাত্তি গুলো
নক্ষত্র হয়ে জন্ম নেয়!


*******************


আমার মন কি নদী বুঝে?
যখন আমার মন অনেক খারাপ থাকবে
তখন সে চলবে ভারিক্কি ভাবে!
যখন আমার মন হাওয়ায় উড়বে
সেও তখন আগাবে চঞ্চল গতিভাবে!
***********


তোমার মৃত্যুতে প্রতি চুমুকে এ কিসের নেশা?
ঝিম আসে, বাড়ে বুকের ব্যাথা।
আজ সবই যেন মেঘের মতো ভাসা ভাসা।
আসবে না আবার নিয়ে আমার প্রিয় আশা?


*****************


আমার নীলাভ সবুজ ইতিহাসে
তুমি ম্লান হবে না কোন দিনই


*************