ভালোবাসা চাওয়া কি ভিক্ষাবৃত্তি?


****
-তোমার আবদার কোথায় লুকিয়ে?
-তোমার কবিতার শেষ লাইনে ।
-তোমার লজ্জা কোথায় লুকিয়ে?
-তোমার যত্ন করে বলাতে ।
-তোমার চোখের ভাষা কোথায় লুকিয়ে?
-তোমার সব বলা উত্তরের শব্দে ।
-তোমার পাওনা কোথায় লুকিয়ে?
-তোমার গেয়ে রেখে দেওয়া গানে ।


****
ধানমন্ডি আর তোমার স্মৃতি,
প্রজাপতির মতো ডানা মেলা রঙিন।
***
তোমার ক্লান্ততা আমাকে ভীষণ ভাবে ছুঁয়ে দেয়।
***


বৈশাখের গরমে ঘেমে যাচ্ছি,
তুমি ওড়না দিয়ে মুছে দিবে না?


***
দেবীর মায়া তাপ এতো বেশি কেনো?
যখন সে মেহেদী হাতে পরশ দেয়
চুড়ির নৃত্যে বিকেল ভরিয়ে দেয়।


***
আমি মারা গেলে,
আমার স্মরণে চোখের পানি ফেলো না,
কারন আমি চোখের জলে মুছে যেতে চাই না ।
***
যখন অনেক ভালোবাসা জমে যাবে
পিছন থেকে ঝাপটে ধরো
সব উসুল হবে সুদ আসলে ।
যখন অনেক ভালোলাগা জমে যাবে
সকল দোষ দিও আমার ঘাড়ে
সব মেনে নিবো পাওনা জলে ।
***
ভেবে দেখো প্রিয়তা,
সুরটা তোমার ছোট হাতের,
ছোট ছোট আঙুলের পরশে
একের পর এক বাতাসে মাদকতায় আচ্ছন্ন করে তুলবে।
সে সুর আমাকে না দিলে কি তুমি জান্নাত পাবে?
***
আমার বস্তা পচা কথা গুলো
যত্ন করে শুনে কে ?
তুমি তুমি তুমি
***
তোমার জগৎ এ আমি যেটুকু
সেটুকুই ভালোবাসা ।
***