আমার চার দেয়ালের বাতাসে এ কিসের সুবাস?
তোমার সদ্য ভেজানো কোঁকড়া চুলের?
কি যে মিষ্টি, তৃপ্ত, শান্ত।
তুমি চেয়েছিলে হয়তো শত হাজার বছর আগে
তোমার প্রিয় ফুলের রূপ দেখে
হাজারবার মরে, আবার পুনর্জীবিত হয়ে উঠবো
আজ প্রতিশোধ নিচ্ছো!
হয়তো আমার চার দেয়ালের বাতাসে ভেসে
নয়তো তোমার কোঁকড়া চুলে আলতো ভিজে ।
******************
আমি তো তোমার ঘুম, মনে নেই
আমি যে তোমার প্রিয় গান, মনে নেই
আমি যে তোমার বিকেলের সবুজ ঘাস, মনে নেই
আমি যে তোমার প্রিয় টেক্সট, মনে নেই
***********************
আমি 'তোমাকে' ভালোবাসার আগে
আমি 'তুমিকে' ভালোবেসেছি
আমি 'তোমার' প্রেমের পড়ার আগে
আমি 'তুমির' প্রেমে পড়েছি
বারবার ভুল করে হোক, শুদ্ধ করে হোক, আবেগে
আমি তোমার তুমিকে ভালোবেসেছি
*****************
গ্রামের সন্ধ্যায়, আলো আধারীতে
আসছে শীতের মাঝারেতে
আমার সাইকেলে চলা উদাসীনতাতে
টুং টুং অপ্রিয় বেলে চলার তলানিতে
তুমি উকি দিতে, দু চোখের মায়াতে ।
তুমি হয়তো জেনে, না জেনে
করেছো এই বিষ পান
আমি কদম ফুলের শপথে
চলার এই পথ, বিপথে
ওটুকু মায়ার জন্যই চলছি ওপার পর্যন্ত ভেসে
অনেক খানি ভালোবেসে ।
****************
তুমি বলেছিলে তোমাদের ওখানে রোদ,
মেঘলা হলে কি হতো ?
আমাদের এখানের মতো!
দুজনে না হয় মেঘের কুচি বরফে ভাসতাম
চুপিচুপি জমানো কথা বলতাম
ওই দু চোখে আমার দুই চোখ রেখে দেখতাম
কতো গভীরে যেতে পারি তা চাইতাম
অনেক সময় হাতে হাত দিয়ে
অন্য মেঘকে পাশ কাটিয়ে
ভেসে যেতাম দূর বহুদূর
হয়তো সর্গপুর
তুমি বলেছিলে তোমারদের ওখানে রোদ,
মেঘলা হলে কি হতো ?