আগুন বালিশ মাথার নিচে
বিনিদ্র রজনী স্বপ্নের খোঁজে,
কাঁদে রাত হাহাকার
দেশ ভাগের পাঁকে।
তবু কেন স্বপ্ন দুর্বার ছোটে?


বাতাসে আগুন জন্মাক আবার
শিরায় শিরায় লাগুক আবার
ধোঁয়াহীন শিল্পের কাব্যিক আঙার,
হাঁটুক 'নাগরিক' তিতাস নদীর ধার।


যা কিছু 'অযান্ত্রিক'
সব ভেঙ্গে চুরমার
বেলা শেষে স্মৃতি সব
যুক্তি তক্ক আর গল্পের সম্ভার।


উল্টো পথে পায়ে পায়ে
'বাড়ি থেকে পালিয়ে'
দেখেছি  'সুবর্ণরেখা',
তবু হায় জীবন আমার
শুধু 'মেঘে ঢাকা তারা'।



অমর ঋত্বিক ঘটকের প্রতি একটি ক্ষুদ্র শ্রধাঞ্জলি।