তোমার জন্য লিখতে গিয়ে
ভয়ে কাপে বুক,
শুধুই লিখি কাজ হবেনা
ভরে নোট বুক।


তোমায় ঘিরে স্বপ্ন ছিল
৭১ নয়,
৬৭ তে নিয় ৫২ তেও নয়।


তোমায়  নিয়ে স্বপ্ন ছিল
০৬  কিংবা ০৩ এ,
স্বপ্ন ছিল নিশ্চিন্ততা স্বাধীন জীবন
পাখির মতন নীড়ে।


স্বপ্ন  ছিল ভাষার জন্য
নির্বাক হতে নয়,
কালের তলে স্বাধীনতারও কি আজ
হল পরাজয়।


স্বাধীনতা কি শুধুই তাদের
আমার কিছুনা,
আমি কি শুধুই ভোটের জন্য
সীল  মারা  খেলনা।


ও জননী এইকি পেলাম স্বাধীনতার ফল,
রক্ত যদি তেমনি ঝরে ঠিকই অবিকল।