আমি কামনার কাছে নিজকে বেচে
লালসায় টিকে থাকি,
আমি অন্যের রংয়ে পরগাছা হয়ে
প্রশ্ন করি জীবনের অর্থ কি?


আমি অন্যের সাজে নিজকে সাজাই
নিজেকেই ভুলে যাই,
আবার স্বাধীন ভাবি নিজকে আমি
উজানে গা ভাসাই।


আমি অনর্থ কে অর্থ ভেবে
প্রাধান্যতার অগ্রে সাজাই,
আমি অর্থ ছাড়া রচনা গড়ি
করি অনর্থের চড়াই উতরাই।


আমি অনাথের পাশে না দাঁড়িয়ে
মানবতার গান রচি,
আমি সত্যের রংয়ে মিথ্যে দেখি
মিথ্যার প্রলেপন খচি।


আমি জাগতিক নরকের এক মিথ্যে নাগরিক
মিথ্যের রংয়ে নকল,
আমি ভূতপূর্ব না অভুতপুর্ব
যাছাই বাছাই ছাড়া আসল।


আমি ছলনারে গালি দেই যাচ্ছে তাই বলে
অন্যের কাঁধে ভর করেই,
মিথ্যা আমার চোখের জ্যোতি হয়েছে তাই
মিথ্যের সত্যই চাই।


আমি  এমিবা কিংবা ফাংকাস জাতীয়
তবু সত্যের বড়াই,
সত্য আমি মিথ্যা আমি,অজান্তে তাই
আমার সাথেই লড়াই।