এ-তো দুঃখ নয়,
দুঃখের নামে-
নিজেকে বিলীন করে দেওয়া ৷
এ-তো সুখ নয়,
সুখের নামে-
শুধু মাত্র অভিনয় করে যাওয়া ৷
এ-তো হাসি নয়,
হাসির নামে-
নিজেকে আড়াল করে রাখা ৷
এ-তো ঘুম নয়,
ঘুমের নামে-
দৃষ্টি আঁখি বন্ধ হওয়া !
এ-তো সিগারেট নয়,
সিগারেটের নামে-
তোমাকে ভুলে থাকা ৷
এ-তো আসা-যাওয়া নয়,
আসা-যাওয়ার নামে-
কিছু সময় পায়চারী করা ৷
এ-তো ভূল নয়,
ভুলের নামে-
জীবন্ত লাশ হওয়া ৷
এ-তো প্রেম নয়,
প্রেমের নামে-
রাতের ঘুম হারাম করা ৷
  -------------


রচনাকাল : ১৭/০৬/২০১৩ ইং
নিউ ইউর্ক ৷