১.
জোনাকিরা যেন তারা,
মিটি মিটি ঐ ঝোপের আড়ালে
আপন দিশেহারা ।।

২.
দিনের শেষে ক্লান্ত রবী,
দিগন্তে একা বিদায় কালে
দেখি সেই প্রতিচ্ছবি ।।

৩.
মেঘ দল করে অভিসার,
পাইয়া তাহার প্রমিক সনে
ঝরায় বৃস্টি বাহার ।।

৪.
গভির নিশিথ,স্তব্ধ যামিনী,
জোৎস্না মাখা সে লগনে
ফোটে কত শত ফুল কামিনি ।।

৫.
ফুল যেন তারে জানে,
প্রজাপতি সখি গেয়ে যায় গান
তাহার কানে কানে ।।

৬.
রাত শেষ,সূর্য উদয়
পাখি ডাকে তরু শাখে,
আমি দেখি, নিশ্চুপ বিস্ময় ।।

৭.
বায়ু যেন তার চিত্ত,
তাহার স্পর্শে তরু শাখে ফুল
পাতা গুলি করে নৃত্য ।।

৮.
ফুল গুলি সব কুমারি,
আকুল নয়নে আমার পানে চেয়ে,
বলে যেন আমি তোমারি ।।