মুরগি চোর
-এম মিজান রহমান


মুরগি চোর পড়ছে ধরা
রেহাই এবার নাই
সবাই মিলে ধরল তারে
দিলো ধবল ধোলাই ।


কেউবা মারে কিল ঘুষি
পেঠের তলায় লাথি
লম্বা গলায় বেবাক জনে
দেখায় কত নীতি ।


চোর ব্যাটা কাঁইন্দা মরে
কয় নতশিরে
ভুল হবে না আর কখনো
ক্ষমো সবে মোরে ।


গায়ের মোড়ল নড়ে বসে
পায়ের উপর পা
উচ্ছেস্বরে জিদ দেখিয়ে
মারে কয়েক ঘা ।


এই সমাজে দিনে ঘটে
হরেক চুরের খেলা
মুরগি চোরের এ কোন দশা
আজব এ কোন ঠেলা ।


বউ বাছাদের খাবার দিতে
সেজে মুরগি চোর
খোদার কাছে সুধায় ব্যাটা
একি অপরাধ মোর !


পুকুর চুরির সব চোরেরা
খায় না কভু ধরা
তাদের বশে আমলারা সব
সুজন ভাড়া ভাড়া ।


খনন করে ব্যাংকে চুরি
চুরি রেলের বগি
মরার উপর খাড়ার ঘা
দেখেই নাহি দেখি !


জাতির ব্যামোঃ বিবেক হারা
চোরের ব্যামো চুরি
বড় মশাই টিকই আছে
আমজনতা মরি ।


সব চোরেরা জব্দ হতে
জাগরে সত্যে জাগ
তোরাই পাবি একটু হলেও
মুরগি চোরের ভাগ ।।
___
২১ ভাদ্র ১৪২১বঙ্গাব্দ,
সিলেট, বাংলাদেশ ।


ফেইসবুকে আমিঃ
www.facebook.com/mijan.mijan.58323