গবেষণাগারে কিংবা
   মাঠের পরীক্ষণ,
নানাবিধ উৎস থেকে
   জ্ঞান আহরণ,
গভীর পর্যবেক্ষণ আর
   বিচার বিশ্লেষণ,
নিরলস পরিশ্রমে
   মহৎ উদ্ভাবন,
প্রযুক্তি ভাবনা নিয়ে
   প্রবন্ধ লিখন,
শত প্রযুক্তি ভোগে
   সূখী জনগণ,
এহেন কঠিন কর্মে
   উৎসর্গীত জীবন,
শুভেচ্ছা, প্রণতি সবায়
   হে বিজ্ঞানী স্বজন।