কতদূর উঠতে হবে?
সাফল্যের স্বপ্নশিখর
কত দূরে?
হয়তো পাঁচশো বা একহাজার ধাপ
সামনে বা উপরে?
আমি উঠছি প্রতিটি ধাপের প্রয়োজনীয়
যোগ্যতা অর্জন করে কঠিন অধ্যবসায়ে।
কিন্তু আমার প্রতি পদক্ষেপ ফেলার মূহুর্তে
আমার চারপার্শ্বের অন্যরা
চেপে ধরছে আমার অথবা
সামনে বা উপরে ধাবমান
পার্শ্ববর্তী অন্যের হাত-পা।
প্রচন্ড পিছু টান।।
প্রত্যেকেরই প্রচেষ্ঠা
একে অন্যের ঘাড়ের উপরে চড়ে
উঠে যেতে সামনের বা উপরের ধাপে,
যোগ্যতা থাক বা নাই থাক
এক মূহুর্ত থেমে থাকার ধৈর্য্য নেই কারো,
কিংবা কারো মধ্যে নিজে উপরে উঠার
প্রাণান্তকর প্রতিযোগীতায় না লেগে
যোগ্যতর অন্যকে
সামনে বা উপর পানে ঠেলে দেয়ার অথবা
অন্যের উপরে উঠার জন্য
সহযোগীতা করার, সামান্যতম
মানসিক প্রস্তুতিও অনুপস্থিত।
অথচ অন্যকে সহযোগীতা করে
সামনে বা উপরে এগিয়ে দেয়া গেলে
সহজেই সামনের বা উপরের
খালি স্থানে এগিয়ে বা উঠে যাওয়া
সবার জন্যেই অনেক সহজতর হতো।