আমার একটা অত্যন্ত দামী
মোবাইল ফোন সেট আছে,
কিন্তু তাতে কোন কল হয়না,
কারন, এতে কোন সিম কার্ড নেই।


আমার মহা মূল্যবান জমকালো
একটা গাড়ী আছে,
কিন্তু, তা রাস্তায় চলে না,
কারন, তাতে জ্বালানী নেই।


আমার আলীশান, সুন্দর
একটা বহুতল ভবন আছে,
তবে, তা বসবাসের অযোগ্য,
কেননা, তাতে বিদ্যুৎ সরবরাহ নেই।


আমার চেহারা রাজপুত্রের মত,
দীর্ঘ, পৌরুষদীপ্ত শরীর,
অনেকের রাতের ঘুম হারাম করার মত।
কিন্তু আজ ঐ দেহের কোন মূল্য নেই,
এটাকে সরিয়ে দেয়ার জন্য
অত্যন্ত আপন জনেরাও ব্যস্ত,
কারন, এ দেহে সামান্য বাতাসের
আনাগোনা থেমে গেছে।


সামান্য মূল্যহীন জিনিসও
নির্দিষ্ট স্থান বা সময়ে অত্যন্ত প্রয়োজনীয়,
যার সরবরাহ নিশ্চিত করাটাই
আমাদের কর্তব্য।
আর এতেই অগ্রগতি, উন্নয়ন।।