কুটুম পাখীর হলুদ গা
   ময়ুরের নীল,
প্রভাতী সোনালী আভা
   আলো ঝিলমিল।


টিয়ার সবুজ রং
   দোয়েলের সাদা,
দাঁড় কাকের কালো রংয়ে
    আধাঁরের ধাঁধা।


মাছরাঙার লাল ঠোঁটে
   ভয়ংকর ছায়া,
মিশ্র রংয়ে প্রজাপতি
   প্রকৃতির মায়া।।