ফজর নামাজ শেষে,
শেষ রাতে
বিজলী পাখার
হিমেল হিমেল বাতাসে
সুগভীর ঘুমে অচেতন,
লগ্ন পেরিয়েছে কখন,
প্রভাত ফেরী শেষ,
সাত দিন আগ থেকে তৈরী
পরিকল্পনা মাফিক
ইলিশ-পান্তা খাওয়ার হৈ-হুল্লোড়,
ছোট-বড়, ছেলে-মেয়েদের
কলকাকলীতে মুখরিত
নববর্ষ উদ্‌যাপন মঞ্চে
নাচ, গান, কবিতার
আবৃত্তি থেমে গিয়েছে।
ঘুম ভাঙ্গার বিরক্তিতে
পিটপিটে চোখে
এদিক-ওদিক নজর করি
মনের সাথে সাথে, শরীরেও
টের পাই অসহিষ্ণু উষ্ণতার,
ভাবনা খট করে আটকে যায়,
ছাদে ঝোলানো বিজলী পাখাটার
নিশ্চল, থেমে থাকা
নিরবে জানিয়ে দেয় মূল রহস্য
অস্বস্থিকর হয়ে উঠে পরিবেশ,
সেই গতানুগতিকতা- বিজলী নেই।