পঙ্গপালের গল্প নিয়ে
     ঘুম পাড়ানী গান,
মনে ভীষণ ভয় ধরাত
     কেঁপে উঠত প্রাণ।
জলদস্যু, বর্গী-তাতার
    রাজপুত দলে দলে,
ঘুমের ঘোরে হানা দিত
    সেই যে শিশুকালে।
দিন বদলেছে, ভুলেই ছিনু
    আজ বহুদিন পর,
তাদের যেন জ্যানত ছবি
    ভাসে চোখের পর।
হেথা হোথা ঘটছে যা যা
    কেমনে যায় যে ভোলা,
মায়ের কোলে কুঁকড়ে থাকা
     শৈশবের দিনগুলা।