কবিদের একটি বিশেষ সুবিধা হলো কবি মনের সত্যিকার ভাবনা কাব্যে তুলে ধরা যায়, এবং পাঠক তাকে কেবল কবি ভাবনা হিসেবে গ্রহণ করেন।


আবার, একটি বিশেষ অসুবিধা হলো মনের কল্পনা শক্তি দিয়ে লেখা কবিতা কে অনেক পাঠক কবির ব্যক্তিগত জীবনের সাথে মিলাতে চান।


মোট কথা এই সুবিধা -অসুবিধার বাইরেও কবিগন রুপক অর্থে সমাজের নিগুঢ় বাস্তবতা কে কলমে ফুটিয়ে তুলেন।


কখনো হাস্যরস,কখনো পাঠকের চোখে জল গড়িয়ে পড়ার মুহূর্ত তৈরিতে কবির কলম অনন্য।


ভালো থাকুক সব কবি।