মনের মাঝে  হিংসে তবু মন নিয়েই খেলো  
পান থেকে চুন খসলে বলো-
                   জাত গেলো! জাত গেলো!!
বুক জুড়ে জমিয়ে রেখে বিপুল অহংকার
সাম্যের কথা বলে বলে করেছো চিৎকার।
মুখে মধুর হাসি হৃদয় অসীম কদাকার  
মনের মাঝে কেমনে লুকাও এতো অন্ধকার?  
যত অঙ্গে অঙ্গে রঙ্গ মেখে সাজো নিরন্তর  
ততোই দেখি আসল রূপে তুমি দিগম্বর!!  
বন্ধুতার বাঁধনেও তুষের আগুন ঢালো  
পান থেকে চুন খসলে বলো-
                    জাত গেলো! জাত গেলো!!