একুশ আমার প্রেরণা
একুশ আমার মুক্তি
একুশ আমার বীর বাঙ্গালীর
গর্জে ওঠার শক্তি


একুশ আমার অহংকার
একুশ আমার চেতনা
একুশ আমার বাংলা মায়ের
গৌরবময় বেদনা।


একুশ আমার মুখের ভাষা
একুশ আমার নিঃশ্বাস
একুশ আমার দিন বদলের
মনের দৃঢ় বিশ্বাস !


(ভাষার মাসের প্রথম কবিতা,  
উৎসর্গ;
বাহান্নর ভাষা  আন্দোলনের আত্মদানকারী সকল বীর  সৈনিক )