আমিই সেই দৌড়বিদ,
যাকে আপনারা দেখেছেন সংবাদপত্র, টিভি এবং অন্য গনমাধ্যমে।
আমার বংশ পরিচয় এক দিন ছিল, এখনও কিছুটা আছে,
তবে বিলুপ্তির পথে।
আমার বর্তমান পরিচয় আমি এক জন খাস পেঁচক দৌড়বিদ।
দৌড়ে প্রথম হলে কে-ই না এক জনকে চেনে!
আমিই প্রথম দৌড়বিদ যে এশিয়াতে নয়,
ইউরোপে নয়, নয় আমেরিকা মহাদেশেও;
আমি একেবারে সারা বিশ্বের স্বর্ণজয়ী চ্যাম্পিয়ন দৌড়বিদ।
গর্বে আমার পা আমি কেথায় রাখি ভেবে পাইনা।
যে পায়ে আমি দৌড়ে প্রথম হয়েছি,
সেই পা-কে আমি কখনও কখনও খুলে আদর করি,
বালিশে আরাম করতে দেই।
স্বর্ণ জয়ী পা দু’খানা আমার এতই নির্মূল্য ভাববেননা।
ওটা দিয়ে আমি কেবল স্বর্ণ জয়ই করিনি।
আমি তাকে অবলম্বণ করে বাড়ি বানাই, গাড়িতে চড়ি,
গুলশান লেকে হাওয়া খাই, উত্তরা ক্লাবের বিশেষ আসরে যাই।
আমিই বিশ্বের পেঁচক দৌড়ের সর্ব প্রথম বলে
আমাকে বিশ্বের তাবৎ সভ্য মানুষেরা চেনে।
সভ্যরা আমাকে না চিনলেও আমি জানি
কি কোরে তাদের কাছে আমাকে পরিচিত করতে হয়।
আমাকে না চিনলে তারা যে সভ্য তা প্রমান হয় কি কোরে।
কি বললেন, এখনও চিনেননি আমাকে?


আরে সেই তো আমি,
যে কিনা বিশ্ব দুর্নীতির স্বামি।
আমি তো আপনাদের নিয়েই বিশ্ব দুর্ণীতিতে হয়েছি প্রথম,
আর পেঁচক দৌড়ে বিশ্বকে করে তুলেছি সরগরম।


হ-য-ব-র-ল-৭