ইন্দ্রীয়কে বিকিয়েছিলাম সেই কবে তোমার মনের বিবরে।
একদা দিন ছিল ঘ্রাণ নেবার, রাত ছিল জলতরঙ্গ শোনবার।
তখন শ্রাবন আসত বর্ষায় ভিজে, তখন বসন্ত আসত বাসন্তিকা হয়ে।
এখন সবই বারোয়ারি।
এখন কে যে কখন আসে, কে যে কখন যায়।
সবই যেন ঝিলের জলে শুয়ে থাকা এলমেল জলজ দাম।
এখন কলমে দেখি আহত বিহঙ্গের বিরহ লিখন।
এখন শ্যামার গানে শুনি বিক্ষত পদাবলী।
নিশিথ কাব্যে এখন ভয়ার্ত মালকোষ।
সকালের ললিত ভজন এখন দুপুরের বিরাগ ঠুংরি।
আজ তাই বিরহ কাব্যের নিপিড়ন নয়,
চাই সুখ সাম্পানের হৃদয় দোলানো কাব্য।
আজ আর দুখবিলাসের অগ্নি নহর নয়,
চাই সুখ বিলাসের সুপেয় জল।


বিশুদ্ধ প্রেম-২২