নিশি আর দিনে
নিশা আর দিবাসনে,
যে মুখ মানষপটে এসে বলে
তোমায় আমি ভালবাসি,
যে মুখ সুরে আর স্বরে
অনুরণে আর বিস্মরণে
কেবলি ভাষে মানষপটে,
সেকি কাঁদে, নাকি কাঁদায়
ভুল করে আসে, নাকি ভুল করে যায়।
বিষুভিয়সের কঠিন শক্ত শিলারাও
জানেনা তা আজ।
মনিষাদের জানা-অজানার কচড়াতেও
নেই এবংবিধ কোন ফিরিস্তি।


বৃষ্টির ক্রন্দন
আর অরণ্যের রোদন
এখন আর কে শোনে ?
ফুলের সৌরভ
আর হৃদয়ের গৌরব
এ নিয়ে বসে থাকে কে ?
সিন্ধুর জলে ভালবাসার বিন্দু
আর লক্ষ তারার ভালবাসায় এক আকাশ,
এ সব নিয়ে নির্ঘুমই বা হয় কে ?
হাতীর দন্তের রূপোর বাটি
আর হৃদয়বৃত্তির খুটি নাটি,
এ নিয়েই বা ব্যবসা জমায় কে ?
সময়ের সোহাগ বাটি
আর বুকের জমিনের ভালবাসার মাটি,
এ নিয়ে ভেবে মরে কে?
আগর বাতির গন্ধ আর পূজার আরদ্ধ
তাকে নিয়েই বা চলে কার ?
সময়ের ভূঁই ফোড় হটকারিতায়
মনিষা এখন দূরত্ব অতিক্রমের
এক চৌকষ সোয়ারিণী।
তাকে নিয়ে ভাবা
আর গুটির চালে দাবা,
সবই যেন পরাজয়ের ক্রুশবিদ্ধ সংকট!


চলবে........